এফবিআই উপপ্রধানের পদত্যাগ

এফবিআই উপপ্রধানের পদত্যাগ

পদত্যাগ করেছেন মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) উপপ্রধান অ্যান্ড্রু ম্যাককেবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনার শিকার হয়ে সোমবার পদত্যাগ করেন সংস্থাটির এই উপপরিচালক।

বিবিসির খবরে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প এফবিআইয়ের এই কর্মকর্তাকে ‘রাজনৈতিকভাবে পক্ষপাতদুষ্ট’ বলে সমালোচনা করার পর তিনি পদত্যাগের সিদ্ধান্ত নেন। সিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মার্চে এফবিআইয়ের উপপ্রধান হিসেবে ম্যাককেবের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু তাঁর আগে তাঁকে জোর করে পদত্যাগে বাধ্য করা হলো।

প্রেসিডেন্ট ট্রাম্প এফবিআইয়ের উপপ্রধানের পদে ম্যাককেবেকে আর চাইছেন না—এমন কথা প্রকাশ হওয়ার পর সপ্তাহখানেকের মধ্যেই ওই পদ ছেড়ে দিলেন তিনি। গত মে মাসে এফবিআইয়ের প্রধান জেমস কোমিকে প্রেসিডেন্ট ট্রাম্প বরখাস্ত করলে কিছুদিন সংস্থাটির ভারপ্রাপ্ত প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন ম্যাককেবে। এরপর গত আগস্টে এফবিআইয়ের প্রধান করা হয় ক্রিস্টোফার রে-কে।

সোমবার ম্যাককেবের সম্পর্কের সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে যান ট্রাম্প। কিন্তু কিছুদিন আগে ম্যাককেবের সমালোচনা করে টুইটও করেন তিনি। ম্যাককেবের স্ত্রী জিল ম্যাককেবে ভার্জিনিয়ার সিনেট আসনে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে নির্বাচন করেছিলেন। ওই প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেছিলেন, কীভাবে ম্যাককেবের অধীনে নিরপেক্ষ তদন্ত সম্ভব?